মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে পালিত হচ্ছে খুশির ঈদ, জমজমাট নির্বাচনী প্রচার

আন্তর্জাতিক ডেস্ক   |   বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   44 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ভারতে পালিত হচ্ছে খুশির ঈদ, জমজমাট নির্বাচনী প্রচার

সারা ভারতে আজ বৃহস্পতিবার পালিত হচ্ছে ঈদুল ফিতর বা খুশির ঈদ। এ উপলক্ষ্যে এদিন সকালে দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিভিন্ন মসজিদ ও ইদগাহে ঈদের নামাজে সামিল হন মুসলিমরা।

পশ্চিমবঙ্গে সকাল সাড়ে ৮টা নাগাদ ঈদের সবচেয়ে বড় জামাতটি হয় কলকাতার রেড রোডে। নামাজে ইমামতি করেন কোয়ারি ফজলুর রহমান। প্রায় লাখো মুসল্লি এই জামাতে অংশ নিয়েছিলেন।

ভারতীয়রা ছাড়াও জামাতে অংশ নেন ভারতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা। এছাড়াও নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস ময়দান, খিদিরপুরসহ রাজ্যের অসংখ্য মসজিদে নামাজ আদায় করা হয়। নামাজ শেষেই একে অপরকে আলিঙ্গন করেন। কুশল বিনিময় করেন ধর্মপ্রাণ মুসলিমেরা। সকাল থেকেই নতুন জামা-কাপড় পরে রাস্তায় নামেন হাজারও মানুষ।

পশ্চিমবঙ্গের পাশাপাশি খুশির ঈদ পালিত হচ্ছে দিল্লিসহ জম্মু-কাশ্মীর, ভোপাল, মুম্বাই, পাটনাসহ দেশটির প্রতিটি শহরে। দিল্লির জামা মসজিদ, ফতেপুরি মসজিদে এদিন হাজারো মানুষ জামাতে অংশ নেন। ঈদ উপলক্ষে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল রাজধানী দিল্লিকে। নাশকতা এড়াতে দিল্লিসহ প্রতিটি গুরুত্বপূর্ণ শহরেই ছিল পুলিশের কড়া নজরদারি।

এদিকে ঈদকে কেন্দ্র করে সকাল থেকেই জমজমাট ছিল বিভিন্ন রাজনৈতিক দলের নির্বাচনী প্রচার। প্রতিবারের মতোই এবারও কলকাতার রেড রোডে এদিন ঈদের নামাজে উপস্থিত ছিলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

ঈদ উপলক্ষে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ‘আপনাদের সবাইকে ঈদ মোবারক জানাচ্ছি। আমরা গোটা বিশ্বের শান্তি চাই। আমরা কোনো দাঙ্গা চাই না, দেশকে বিভক্ত করতে চাই না। যারা দেশকে টুকরো করতে চায়, আমাদের প্রাণ থাকতে তা করতে দেব না। আপনারা সবাই শান্তিতে থাকবেন। কারও প্ররোচনায় পা দেবেন না।’

এরপরেই ঈদের অনুষ্ঠানের সরকারি মঞ্চকে কার্যত রাজনৈতিক মঞ্চ বানিয়ে নেন মমতা। নামাজের অনুষ্ঠান মঞ্চ থেকেই কেন্দ্রীয় এজেন্সি এবং সিএএ-এনআরসি নিয়ে একযোগে তোপ দাগেন মমতা। বলেন, ‘সবাইকে ইডি-সিবিআই দিয়ে গ্রেপ্তার করছে। তার থেকে ভাল একটা আলাদা জেল তৈরি করুন। বেছে বেছে মুসলিম নেতাদের ফোন করে বলছে, কী চাই? অভিন্ন দেওয়ানি বিধি আনছে, আমরা মানব না। সিএএ-এনআরসি করতে দেব না।’

বক্তব্য দিতে গিয়ে প্রধানমন্ত্রীকেও নিশানা করেছেন তিনি। মমতা বলেন, ‘ভোট দিয়ে প্রধানমন্ত্রী নির্বাচন করেছি, এখন নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলছে। মাছের মাথা হল সিএএ, আর লেজ হল এনআরসি। দিল্লিতে ভোটের পরে ইন্ডিয়া জোট কী হবে, বুঝে নেব। কিন্তু বাংলায় সিপিএম-কংগ্রেসকে একটি ভোটও দেবেন না।’

কেন্দ্রকে উদ্দেশ্য করে রীতিমতো হুংকার দিয়ে মমতা বলেন ‘এজেন্সিকে ভয় পাই না। প্রাণ থাকতে বাংলা এনআরসি, সিএএ হতে দেব না।’

মমতাকে দেখানো পথে হেটেই হুগলির পান্ডুয়ার ঈদের জামাতে অংশ নেন হুগলি লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী তথা টলিউড অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়। আসানসোলে ঈদের জামাতে অংশ নেন দলটির মন্ত্রী মলয় ঘটক। কেরলে ঈদগাহে উপস্থিত ছিলেন তিরুবনন্তপুরম লোকসভা আসনের কংগ্রেস প্রার্থী শশী থারুর।

এদিকে ঈদ উপলক্ষে সব মসজিদ থেকে ঈদগাহ রঙিন আলোকসজ্জায় সেজেছে। মুসলিম মহল্লার রাস্তায় রাস্তায় ঈদ উপলক্ষে আগামী কয়েক দিন চলবে নানা রকমের সাংস্কৃতিক অনুষ্ঠান। ঈদ উপলক্ষে ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Facebook Comments Box

Posted ১২:৪২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com